মাসুদ রানা লেমন, ঠাকুরগাঁও থেকে : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়নের সীমান্ত এলাকা মন্ডুমালা ক্যাম্পের হাট থেকে মাইক্রোবাস ও পাগলু যোগে এ বিপুলসংখ্যক চালান নিয়ে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাওয়ার সময় ধাওয়া করে আগ্নেঅস্ত্র-গুলি, ইয়াবা ও ভারতীয় মালামালসহ এক ভারতীয় নাগরিক ও ৯ জন চোরাকারবারীকে আটক করেছে বালিয়াডাঙ্গী থানা পুলিশ। এসময় আরও ৯ জন চোরাকারবারী পালিয়ে যায়। আটককৃত দের আটোয়ারী থানায় সর্পদ করা হয়।

পুলিশ সূত্রে জানা যায়, পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার লক্ষ্মীরথান গ্রামস্থ্য জনৈক বিদ্যা মোহন সিংহের বাড়ীর উত্তর পাশে পাকারাস্থায় এ্যাসকালার মাইক্রোবাস যাহার রেজি: নং ঢাকা মেট্রো গ-১৪-৪০০৩ এলাকায় তাদের আটক করা হয়।

সোমবার (১১ জানুয়ারি) রাত সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত অভিযানে নেতৃত্ব দেন সহকারী পুলিশ সুপার তোফাজ্জল হোসেন ও বালিয়াডাঙ্গী থানার ওসি হাবিবুল হক প্রধান। সাথে বালিয়াডাঙ্গী থানার উপ-পরিদর্শক খাদেমুল ইসলাম, আব্দুস সোবহান ও মাঈনুল ইসলামসহ সঙ্গীয় ফোর্স ছিলেন।

আটক ভারতীয় নাগরিক হলেন উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর থানার কমলাগাছ সুজালী পঞ্চায়েতের নন্দাই গ্রামের জালাল উদ্দীনের ছেলে গফুর আলম (২৫)।

মাইক্রোবাসে থাকা বাংলাদেশী ও বালিয়াডাঙ্গী উপজেলার চোরাকারবারীরা হলেন- আমজানখোর ইউনিয়নের উদয়পুর গ্রামের খোরসেদ আলমের ছেলে দেলোয়ার হোসেন (২৮), হরিণমারী (ছোট নয়াপাড়া) গ্রামের সোলেমান আলীর ছেলে আব্দুর রাজ্জাক (২৩), গোয়ালটলী পালপাড়া গ্রামের ভারতীয় গরু ব্যবসায়ী শ্রী. দিপেন পালের ছেলে শ্রী. বিকাশ পাল (৩৫), জুগিহার গ্রামের রফিকুল ইসলামের ছেলে জাকির হোসেন (২৫), যুগিহার গ্রামের কাশেম আলীর ছেলে হযরত আলী (২৭), আমজানখোর কালিবাড়ী গ্রামের শুকুরদ্দির ছেলে মনিরুল ইসলাম (৩২), আমজানখোর কোট পাড়া গ্রামের কারবারু পালের ছেলে শ্রী. বিষ্ণু পাল (২৯), বড়বাড়ী ইউনিয়নের কেরিয়াতি গ্রামের সামশুর রহমানের ছেলে নাসিরুল ইসলাম (২৪), ওই গ্রামের মৃত ধন মোহাম্মদের ছেলে পশিরুল ইসলামকে (২৮) আটক করা হয়। পাগলুতে থাকা অপর ৯ চোরাকারবারিগণ পালিয়ে যায়। তাদের ধরতে কয়েক রাউন্ড টিয়ার সেল ছোড়া হয়।

পলাতক চোরাকারবারিরা হলেন- আমজানখোর কালিতলা গ্রামের মৃত শুকুরদির ছেলে নান্নু মিয়া(৪২), পাড়িয়া (সিংহারী) গ্রামের চৈতুর ছেলে জোহা(৩৩), আমজানখোর কালিতলা গ্রামের আব্দুল মাজেদের ছেলে দুলাল(৩৩), আমজানখোর তারাঞ্জুবাড়ী গ্রামের নঈমুল হক মেম্বারের ছেলে কামরুল ইসলাম(২৭), আমজানখোর কালীবাড়ি গ্রামের শহিদুর রহমানের ছেলে মোহাম্মদ আলী(৩২), আমজানখোর কালীবাড়ি গ্রামের আফজাল রহমানের ছেলে আব্দুল মালেক(৩২), আমজানখোর হরিণমারী গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে মনজুর আলম(৩১), মাইক্রোবাসের ড্রাইভার আটোয়ারী বামুনকুমার গ্রামের মান্নাএর ছেলে রাকিব হোসেন(২১), ও মানিক হোসেন(২৬) পলাতক আসামীদের নিকট বিপুল পরিমাণ মাদকদ্রব্য ও ভারতীয় অন্যান্য মালামল ছিল বলে পুলিশের ধারণা।

আটককৃত চোরাকারবারিদের নিকট থেকে দেশীর লোহার তৈরী সচল স্যুটারগান, ২ রাউন্ড গুলি, ৩২ পিচ ইয়াবা ও ভারতীয় ১২টি লুঙ্গী, ৫টি জ্যাকেট, ১টি শাড়ী ও ৮টি সুয়েটার উদ্ধার করা হয়।

আটক ১০জনসহ পলাতক ৯ জনের নাম উল্লেখ করে আটোয়ারী থানায় অস্ত্র, মাদকদ্রব্য ও ভারতীয় নাগরিকের বিরুদ্ধে কন্ট্রোল অব এন্ট্রি আইনে ৩টি পৃথক মামলা দায়ের করা হয়েছে।

বালিয়াডাঙ্গী থানার ওসি হাবিবুল হক প্রধান জানান, বাকি চোরাচাল ও চোরাকাবারিদের ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।